কৃষকের জয়! সত্যের জয়! মানবাধিকারের জয়!

কৃষিআইন প্রত্যাহার করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুধু তাই নয়, ক্ষমা চেয়ে নিলেন কৃষক ও দেশবাসীর কাছে।  গতবছর ২৬ নভেম্বর এই আন্দোলন ঘনীভূত হয়ে পাঞ্জাব থেকে দিল্লি এসে পৌঁছেছিল কৃষকেরা। এই আন্দোলনের বর্ষপূর্তির আগেই তিন কৃষিআইন প্রত্যাহারের সিদ্ধান্ত নিল কেন্দ্র। মাথা নোয়াতেই হল সাধারণ খেটে খাওয়া কৃষকের সামনে। জয় হল কৃষকদের।


এই আইন প্রত্যাহার শুধুমাত্র কৃষকদের আন্দোলনকে সমর্থন করে এমনটা নয়। সামনে উত্তরপ্রদেশের ভোট, সেই ভোট জিতলেই ২০২৪ এ তারা আবার কেন্দ্র জয় করতে পারবেন। এই কথাকেই গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী। তাই তড়িঘড়ি এই সিদ্ধান্ত নিয়ে জনসমক্ষে তা প্রকাশ করলেন গুরুনানকের জন্মদিনে।
আন্দোলনকারী কৃষক নেতা রাকেশ টিকায়েত বলছেন “এই সবে শুরু। সংসদে আইন প্রত্যাহারের প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত প্রতিবাদস্থল ছেড়ে যাওয়ার প্রশ্ন নেই। আগামী দিনেও কৃষকদের নানা দাবি-দাওয়া নিয়ে আন্দোলন চলবে।”


এর আগে কোনো সিদ্ধান্তেই মাথা নোওয়াতে দেখা যায়নি প্রধানমন্ত্রীকে। করোনার সময় লকডাউনের পরে বিভিন্ন কঠোর পদক্ষেপের জন্য তাকে অনুশোচনা করতে এবং ক্ষমা চাইতে দেখা গেছে। কিন্তু কেন্দ্রের অন্যান্য অনেক সিদ্ধান্তে বিরোধীপক্ষ তার ক্ষমাপ্রাথনা করলেও প্রধানমন্ত্রী সে পথে হাঁটেননি। সামনে নির্বাচনের জন্য সব দিক থেকে এইবার বিশেষ চিন্তার মধ্যে আছে বিজেপি। তাই এই সিদ্ধান্ত নিয়ে তারা তাদের ভোটের কাঁটা সরাতে চাইছেন, এমনটাই মনে করছেন বিরোধীপক্ষ ও অনেক দেশবাসী। এখন শুধু অপেক্ষা সামনের নির্বাচনের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *