প্রেসক্রিপশন পড়ে বোঝানো, নতুন উদ্যোগ বেলেঘাটা আইডির।

প্রেসক্রিপশনে লেখা ওষুধ কিনে বাড়িতে তো আনা হয়, কিন্তু নিয়ম করে বা নিয়ম বুঝে কজন মানুষ তা নেয়, তা নিয়ে বেশ সন্দেহ আছে। এই কারণেই বেলেঘাটা আইডি হাসপাতালের নয়া উদ্যোগে শুরু হল ওষুধ খাওয়ার নিয়ম শেখানো।


শনিবার হাসপাতালের বহির্বিভাগের পাশে খোলা হল এই নতুন কার্যকলাপের কেন্দ্র। সকাল দশটা থেকে দুপুর তিনটের মধ্যে বিভিন্ন রোগীর প্রেসক্রিপশন দেখে ওষুধ মিলিয়ে তাদের নির্দেশ দেবেন বিভিন্ন ডাক্তার এবং ফার্মাসিস্ট।


কেউ কেউ কোর্স শেষ হওয়ার আগেই বন্ধ করে দেন ওষুধ খাওয়া। কেউ, অ্যান্টিবায়োটিকের পুরো কোর্স শেষ করেন না। ফলে প্রাথমিকভাবে অসুখ সারলেও ফের আক্রান্ত হন বা তার আশঙ্কা থেকেই যায়। এছাড়াও ঘরে ঘরে দেখা যায় এক ডাক্তার পরিবারের এক সদস্যকে একটা রোগের জন্য কিছু ওষুধ দিলেন। পরবর্তীকালে ওই পরিবারের অন্য সদস্যদের সেই একই রোগ হলে ডাক্তারের পরামর্শ না নিয়ে তারা নিজেরাই সেই ওষুধ নিতে শুরু করে, যা একেবারেই করা উচিত নয়। কিছু ওষুধ আছে যাতে কিছু মৃদু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যেতে পারে, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি।
ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া জানা যেমন প্রয়োজন তেমন প্রয়োজন যে রোগী খাওয়ার ঠিক কতক্ষণ আগে বা কতক্ষণ পরে ওষুধটি খাচ্ছেন। তাতে রোগীর মঙ্গল।


এই অভিনব উদ্যোগে বাহবা জানিয়েছেন অনেকেই।রাজ্যে প্রথম এমন কেন্দ্র চালু হল বলে গর্বিত হাসপাতালের সুপার অসীম মান্না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *