বইয়ের পাতায় কোভিড ১৯, পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত রাজ্যের।

অতিমারির বিষয়কে গুরুত্ব দিয়ে এবার তা পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত করার জন্য ভাবছে রাজ্য সিলেবাস কমিটি। গত দেড় বছর ধরে যে মারণ ভাইরাস আমাদের জীবনকে, চেনা পৃথিবীকে পাল্টে দিয়েছে তা পাঠের অংশ হিসেবে জুড়ে রাখতে চাইছেন এক্সপার্ট কমিটি। কিন্তু জানা যাচ্ছে এই বিষয় নিয়ে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত এখনো পর্যন্ত নেওয়া হয়নি। কোন ক্লাসের পাঠ্যক্রমে তা রাখা হবে এই নিয়েও অনেক জল্পনা চলছে।
কোন সাবজেক্টের মধ্যে এই বিষয়কে রাখা হবে সেই নিয়েও এখনও কোনো সিদ্ধান্তে আসতে পারেনি কমিটি। বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং শতাব্দীর অন্যতম বড় একটা ঘটনা। প্রায় দেড় বছর ধরে মানুষ ক্রমাগত লড়াই করে চলেছে এর বিরুদ্ধে।
যেহেতু অতিমারি এখনো শেষ হয়নি এবং ভাইরাস ক্রমাগত নিজের চরিত্র বদলে চলছে, তাই পাঠ্যক্রমে কোনো বিভ্রান্তি রাখতে চান না কমিটি, তাই আপাতত বিষয়টি প্রাথমিকভাবে তৈরি হলেও ভবিষ্যতে তা পরিবর্তিত হবে গবেষণার উপর নির্ভর করে। আপাতত পাঠ্যক্রম নিয়ে গবেষণা চলছে, তা শেষ হলেই অন্তর্ভুক্তির জন্য অনুমোদন পেতে হবে। বিভিন্ন শ্রেণীতে বিভিন্ন শ্রেণীর মতো করে তারা তা অন্তর্ভুক্ত করতে চাইছে, যাতে ছাত্রছাত্রীদের কোনোরকম অসুবিধার সম্মুখীন না হতে হয়। শুধু তাই নয়, এই দুটি বছরকে মানুষ যেন মনে রাখে সারাজীবন, ইতিহাসের পাতায় এই ঘটনার উল্লেখ রাখার জন্য, এবং সমাজকে সচেতন করার জন্যেও এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
ছবি : www.wbbpe.org

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *