লাগাম টানছে হোর্ডিংয়ে, বন্ধ করা হবে দৃশ্যদূষণ।

দৃশ্যদূষণ বন্ধ করতে নয়া উদ্যোগ কলকাতা পুরসভার। যত্রতত্র হোর্ডিং লাগানো বন্ধ করতে হবে বলে দাবি জানানো হয়। এখনো এটি একটি নীতির পর্যায়ে রয়েছে। পুর ও নগরোন্নয়ন দপ্তর থেকে এতে সিলমোহর পড়লে তা বলবৎ করা হবে বলে জানানো হচ্ছে।
শহরের বুকে যত্রতত্র হোর্ডিংয়ের ভিড় যা শহরের সৌন্দর্যহানি ঘটাচ্ছে। এর আগে এমন কোনো নীতি না থাকায় হোর্ডিংয়ের এমন বাড়বাড়ন্ত দেখা যাচ্ছে।
নয়া নীতির খসড়ায় বলা হয়েছে উদ্যান, জলাশয় ও হেরিটেজ বিল্ডিঙের পাশে কোনো হোর্ডিং লাগানো চলবে না। ঘিঞ্জি এলাকাকে আরো ঘিঞ্জি না করে তুলতে সেখানেও যেন হোর্ডিং না লাগানো হয়। করে ছাড় দেওয়া হবে যদি বিজ্ঞাপন হয় পরিবেশ বান্ধব। হোর্ডিংয়ে যদি এলইডি লাইটের পরিবর্তে সৌরআলো ব্যবহার করা যায়, তাতেও অনেকাংশে সুবিধা মিলবে বিজ্ঞাপনদাতাদের। প্লাস্টিক এবং ফ্লেক্সের হোর্ডিং বন্ধ করতে চাইছে প্রশাসন। বিজ্ঞাপনের হোর্ডিং হোক পরিবেশ বান্ধব। স্টেশন, হাসপাতাল ও সৌধের আশেপাশেও কোনো হোর্ডিং লাগানো চলবে না। হোর্ডিংয়ে চড়া আলো ও রঙেও নিষেধাজ্ঞা রাখতে চান পুর-প্রশাসন।
এ ছাড়াও কোনো বাড়ি বা বিপজ্জনক জায়গায় হোর্ডিং লাগানো বন্ধ করতে হবে। বাড়ির ছাদেও বিজ্ঞাপন দেওয়া যাবে না। কিছু জায়গা হোর্ডিংমুক্ত ও কিছু জায়গায় বিজ্ঞাপনের হোর্ডিংয়ের সংখ্যাও বেঁধে দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *