শিক্ষা সংবাদ, মূল্যায়নের পদ্ধতি নিয়ে সিদ্ধান্ত চলতি সপ্তাহেই।

এর আগে রাজ্য হঠাৎ করে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েও পিছিয়ে আসতে হয় অন্যান্য সর্বভারতীয় বোর্ডগুলির কথা ভেবে।  তারা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক দুই পরীক্ষাই বাতিল করেছে। কিন্তু এবার প্রশ্ন উঠছে কিভাবে মূল্যায়ন হবে।
রাজ্যের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল হবে এই কথা মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান ৭ জুন। সেইদিন তিনি বলেন আগামী এক সপ্তাহের মধ্যে মূল্যায়নের পদ্ধতি জানিয়ে দেওয়া হবে। কিন্তু গতকালের সাংবাদিক বৈঠকে তিনি জানান এই সপ্তাহের মধ্যেই এডুকেশন বোর্ড তা জানিয়ে দেবে। ছাত্রছাত্রীরা যেন কোনোরকম অসুবিধার মধ্যে না পড়ে সেই সমস্ত কথা ভেবে সিদ্ধান্ত নিতে একটু সময় লাগছে বলে জানা যাচ্ছে।
এছাড়া সিবিএসসি ও আইসিএসসি বোর্ড এখনও জানায়নি তাদের মূল্যায়নের পদ্ধতি। জানা যাচ্ছে সিবিএসসির দ্বাদশ শ্রেণীর জন্য দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণীর প্রাক বোর্ডের ফল নিয়ে তারা মূল্যায়ন করতে চলেছে। এই অন্যান্য বোর্ডের প্রক্রিয়ার সঙ্গে সামঞ্জস্য রেখে হয়তো হতে চলেছে রাজ্যের মূল্যায়ন প্রক্রিয়া। পড়ুয়ারা যাতে সর্বভারতীয় পরীক্ষাগুলোতে বসতে পারে তাও নিশ্চিত করা হবে। ছাত্রছাত্রীদের উপর মানসিক চাপ পড়ছে কিন্তু, রাজ্য ও কেন্দ্র যথাসময়ে সঠিক পদ্ধতিতে তাদের মূল্যায়ন করবে বলে আশা করা যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *