বিধিনিষেধ শিথিল হবে কি ১৫ই জুন থেকে? আশাবাদী রাজ্যের নাগরিক

৩০ শে মে পর্যন্ত যে বিধিনিষেধ জারি ছিল, করোনা সংক্রমণের গ্রাফ নিম্নমুখী না হওয়ায় পশ্চিমবঙ্গ রাজ্য সরকার রাজ্যের বিধিনিষেধ বাড়িয়ে জারি রাখে ১৫ই জুন পর্যন্ত। এর পর প্রশাসন কি সিদ্ধান্ত নেবে তার অপেক্ষায় বসে রাজ্যবাসী।
সূত্রের খবর আগামীকাল, সোমবার সিদ্ধান্ত নিতে চলেছে সরকার, তা জানাবেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ধাপে ধাপে যেভাবে শিথিল করা হয় বিধিনিষেধ, হয়তো সেভাবেই এক্ষেত্রেও ১৫ তারিখের পর ছাড় মিলবে অনেক ক্ষেত্রেই। করোনা সংক্রমণ রুখতে যেভাবে শৃঙ্খল ভাঙা প্রয়োজন ছিল, তা করতে সক্ষম হয়েছে। কিন্তু আস্তে আস্তে করোনার সংক্রমণ নিম্নমুখী হলেও যদি বিধিনিষেধ শিথিল না করা হয়, তার চাপ অবশ্যই পড়বে অর্থনীতিতে। গত তিরিশ তারিখের পর রেস্তোঁরাগুলি ছাড় পেয়েছে, এছাড়াও অন্য কিছু ক্ষেত্রেও ছাড় দিয়েছিল রাজ্য। তবে গণপরিবহন নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে জানা যাচ্ছে। তবে ধাপে ধাপে বাড়ছে ট্রেনের সংখ্যা। ইতিমধ্যেই হাওড়া ও শিয়ালদা থেকে বিভিন্ন দূরপাল্লার ট্রেন ছাড়ছে। তবে লোকাল ট্রেন ও মেট্রো পরিষেবা কবে ও কিভাবে চালু হবে, তা জানাবে রাজ্য সরকার বলে রেল সূত্রে খবর।
তৃতীয় ঢেউয়ের ভয়ে কাঁপছে রাজ্য থেকে দেশ। এর মধ্যে অনেকের মত, কিছু ক্ষেত্র শিথিল করলেও অতি প্রয়োজনীয় ও প্রয়োজনীয় ছাড়া তুলনায় কম প্রয়োজনীয় জায়গাগুলোতে বিধিনিষেধ আরো কিছুদিন চালিয়ে যাওয়া যেতে পারে। কিন্তু, তাতে অর্থনৈতিক অবস্থার কথা মাথায় রেখেও আশঙ্কা করছেন অনেকেই। অপেক্ষা শুধু এখন রাজ্য সরকারের সিদ্ধান্তের উপর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *