বাতিল হচ্ছে না মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক, জুলাই আগস্টে হবে পরীক্ষা।

অন্যান্য বোর্ডের দিকে না তাকিয়েই বৃহস্পতিবার দুপুরের বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করলেন এবছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়। মাধ্যমিক পরীক্ষা হবে আগস্ট মাসের দ্বিতীয় সপ্তাহে এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে জুলাই মাসের শেষ সপ্তাহে।
মাননীয়া বলেন যেহেতু উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য বসবে, উচ্চশিক্ষার জন্য অন্যান্য রাজ্যের পরীক্ষাও দিতে হয় সেই কারণে তাদের পরীক্ষার সময় একটু এগিয়ে আনা হয়েছে, মাধ্যমিক পরীক্ষার্থীরা সেইরকম কোনো পরীক্ষায় সাধারণত বসে না, তাই তাদের সময়টা পিছিয়ে আগস্টে রাখা হল, উচ্চমাধ্যমিকের কিছু পরে। সেই বিষয়ে মাননীয়া আরো বলেন যে মধ্যশিক্ষা পর্ষদ পরীক্ষার সবিস্তারিত সূচি ঘোষণা করবে।
অতিমারী থেকে ঘূর্ণিঝড়, গতবছরের মত এবছরও একই দুর্ভোগ ও দুর্যোগ। ওলট পালট হয়ে যাচ্ছে শিক্ষাবর্ষের ও পরীক্ষার নির্ধারিত সময়। এই বছর আগের বছরের মতোই অনিশ্চয়তায় ভুগছে বহু ছাত্রছাত্রী। মাননীয়া বলেন এই করোনা পরিস্থিতিতে ছাত্রছাত্রীদের পরীক্ষা দিতে অন্য স্কুলে যেতে হবে না, যা মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের ক্ষেত্রে যেতে হত। পরীক্ষা নেওয়া হবে ছাত্রছাত্রীদের হোম সেন্টারেই। এতে ছাত্রছাত্রীদের সুবিধা হবে। পরীক্ষাও হবে দূরত্ববিধি মেনে।
উচ্চমাধ্যমিকে ১৫ টি আবশ্যিক বিষয়ে পরীক্ষা নেওয়া হবে। মাধ্যমিকের ৭টি আবশ্যিক বিষয়ে পরীক্ষা হবে। বাকি পরীক্ষার নম্বরগুলো স্কুলের পরীক্ষার ভিত্তিতে দেওয়া হবে। দুটি পরীক্ষারই সময়সীমা কমিয়ে দেড় ঘন্টা করা হয়েছে এবং প্রশ্নপত্রের অর্ধেক উত্তর দিতে হবে। এতে ছাত্রছাত্রীরা তাদের পছন্দমতো উত্তর লিখতে পারবে, অপশন পাবে বেশি। এই বিষয়ে সবিস্তারে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের নির্দেশিকার দিকে তাকিয়ে আছে শিক্ষক সংগঠন থেকে ছাত্রছাত্রী সকলে।

ছবি : https://unsplash.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *