অলিম্পিক না করোনা, খেলবে কে?

প্রাণের ঝুঁকি নিয়ে কেউই এই বছরে চান না অলিম্পিক অনুষ্ঠিত হোক। বিশ্বজুড়ে যখন শোকমিছিল চলছে, এর মধ্যে ভারতীয় স্ট্রেন নতুনভাবে আশঙ্কার সৃষ্টি করছে মানুষের মনে, সেখানে টোকিওর এক সমীক্ষায় দেখা গেছে যে অধিকাংশ নাগরিকই (৮০ শতাংশ ) চাইছেন না এই মুহূর্তে অলিম্পিক্স হোক। করোনার কারণে ছোট্ট দ্বীপ দেশ জাপানে প্রাণ হারিয়েছেন প্রায় বারো হাজার মানুষ। সমীক্ষার মতে প্রায় ৪০ শতাংশ চাইছেন না অলিম্পিক্স অনুষ্ঠিত হোক, এবং বাকি ৪০ শতাংশ চাইছেন এই মুহূর্তে তা পিছিয়ে দেওয়া হোক।

লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। জাপান এখন করোনার চতুর্থ ঢেউ সামাল দিচ্ছে। জারি হয়েছে জরুরি অবস্থা। এর মধ্যে বিশ্বখ্যাত এই অনুষ্ঠান নিয়ে এই সমীক্ষা করা হচ্ছে জনমত জানার জন্য। এর আগেও এই সমীক্ষায় দেখা গেছে প্রায় ষাট শতাংশ মানুষ অলিম্পিকের বিপক্ষে ছিলেন। এবারের সমীক্ষার তার হার বেড়েছে অনেকটাই।

যদি শেষ পর্যন্ত অলিম্পিক অনুষ্ঠিত করার সিদ্ধান্ত নেওয়া হয়, তবে প্রায় ষাট শতাংশ মানুষ চান যে স্টেডিয়াম হোক জনশূন্য। প্রায় বত্রিশ শতাংশ মানুষ চান স্টেডিয়ামে প্রবেশাধিকার থাকুক কিছু মানুষের এবং মাত্র তিন শতাংশ মানুষ চান স্টেডিয়ামে থাকুক জনপ্লাবিত। জাপানের বিভিন্ন সংবাদপত্র এই সমীক্ষা করছে আপাতত। যদিও অলিম্পিক আয়োজকেরা আশাবাদী এই অনুষ্ঠান নিয়ে। বিদেশি দর্শক না আসায় অলিম্পিক হয়তো সুষ্ঠ ভাবে তার আয়োজন করা যাবে কিন্তু দেশ বিদেশের খেলোয়াড়দের সুরক্ষা নিয়ে এবং তাদের মধ্যে সংক্রমণ নিয়ে চিন্তিত তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *