অতিমারীর বর্ষপূর্তিঃ আমরা কি শিখলাম?

নোভেল করোনাভাইরাসের আক্রমণ এক বছর পেরিয়ে আবার নতুন করে দ্বিতীয় সংক্রমণের ঢেউ নিয়ে আছড়ে পড়েছে। গতবছরের আতঙ্ক, আশঙ্কা, অনিশ্চয়তার লেশমাত্র এখন আর নেই। প্রশ্ন ওঠা স্বাভাবিক যে এক বছরের অতিমারীর অভিজ্ঞতা থেকে আমরা কি শিখলাম? এই প্রশ্নটাই রাখা হয়েছিল পাঁচজন পেশাদার বিজ্ঞানীকে, যাঁরা অতিমারীর সঙ্গে যুদ্ধে ওতপ্রোতভাবে জড়িয়ে ছিলেন। এই অতিমারীর কোন বিষয়টা তাঁদের সবচেয়ে অবাক করেছিল সেই প্রশ্নও করা হয়েছিল তাঁদের।

সংক্রামক রোগ বিশেষজ্ঞ রাজেশ গান্ধীর কথায়, “আমরা যে এই অতিমারীর জন্য সম্পূর্ণ অপ্রস্তুত ছিলাম এটাই তো সবচেয়ে আশ্চর্যের। বহুদিন ধরেই বিজ্ঞানী ও পরিবেশবিদদের তরফে এমন ভাইরাস সংক্রমণের সতর্কবার্তা দেওয়া হচ্ছিল। আমাদের তো আগে থেকেই প্রস্তুতি নেওয়ার কথা ছিল।” এই ধরণের অজানা ভাইরাসের মানব সমাজের সংস্পর্শে আসার অন্যতম কারণ হল জলবায়ু পরিবর্তন, জনসংখ্যা বৃদ্ধি, জল ও জমির অপরিমিত ব্যবহার, মানুষের অসংযত ভ্রমণ ইত্যাদি। অতিমারীর বিরুদ্ধে লড়ার পাশাপাশি এই ধরণের সংকটের মূল উৎসে আঘাত করা জরুরী বলে অভিমত বিশিষ্ট এপিডেমোলজিস্ট জোনা মাজেটের। করোনাভাইরাস যে বায়ুবাহিত তার সপক্ষে বহু প্রমাণ পাওয়া গেলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা কেন তা প্রকাশ্যে ঘোষণা করছে না তা নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন আবহ রসায়ণবিদ কিম্বারলি প্রাথের। তাঁর মতে, করোনার বর্ষপূর্তিতে এই বার্তাই মানুষের কাছে নিয়ে যাওয়া উচিৎ যে রাস্তা পরিষ্কার করার চেয়েও জরুরী হল বাতাস কে পরিচ্ছন্ন রাখা। মনোবিদ ডামির হার্মোভিক আবার অতিমারীর সঙ্গে মানবমনের প্রতিক্রিয়ার ওপর জোর দিয়েছেন। তাঁর কথায়ঃ “ভাইরাস তো নিজের সংখ্যাবৃদ্ধি ঘটানোর জন্য বসেই থাকে। আমরা মানুষরা তার বংশবৃদ্ধির রাস্তাটা বাতলে দিই।” অতিমারীর প্রসারের সঙ্গে মানুষের আচরণ, নৈতিকতা, যুক্তি দিয়ে চিন্তাভাবনা করার প্রবণতা ইত্যাদির গভীর সম্পর্ক রয়েছে। যেমন অনেক মানুষ এখনও মনে করেন যে করোনা অতিমারী নেহাত চক্রান্ত ছাড়া কিছু নয়। তাঁদের সাথে ঠিকভাবে যোগাযোগ স্থাপন করতে না পারলে সংক্রমণের সঙ্গে লড়াই করা কঠিন। এই সংকটের মুহূর্তে সংক্রমণের চরিত্র, চিকিৎসা ও টিকা নিয়ে যে পরিমাণ গবেষণা হয়েছে ও হচ্ছে তা যথেষ্টই আশাপ্রদ বলে মনে করেন কম্পিউটেশানাল এপিডেমোলজিস্ট মাইমুনা মজুমদার।

আমাদের দেশে সংক্রমণের উর্ধগতির সঙ্গে একদিকে মানুষের শারীরিক দুরত্ব সহ সতর্কতামূলক ব্যবস্থা নিয়ে চরম শিথিলতা, অন্যদিকে বয়স্ক নাগরিকদের টীকাকরণ চলছে। করোনা অতিমারী আমাদের কি শিক্ষা দিয়ে গেল, আমরা সেই শিক্ষা কে কিভাবে কাজে লাগাতে পারব তা আগামীদিনই বলে দেবে।

সূত্রঃ “The COVID-19 pandemic is now a year old. What have scientists learned?”, Science News, March 11, 2021.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *